কিছু কথা

Comic Books

ক’জন কমিক্‌স-প্রেমীদের উন্মাদনা, আবেগ, উৎসাহ ও তার সাথে পেশাদারি মনোভাব মিশিয়ে শুরু হয়েছিল কলকাতা কমিক্‌স-এর পথচলার চিন্তাভাবনা।

আর্ট-ফর্মের যে কোনও কাজে শুধুমাত্র আবেগ দিয়েই সবকিছু পূরণ হয় না, প্রথম থেকেই এই বিষয়টা মাথায় রাখা হয়েছিল। তার সাথে এটাও মাথায় রাখা হয়েছিল, গুণমানের ক্ষেত্রেও কোনও আপোষ করা হবে না, তা সে কমিক্‌সের আঁকা-গল্প, বা বইয়ের মান, যা-ই হোক না কেন।
এবার কথা হল, প্রত্যেক পথচলার আগেও আর একটা পথচলা থাকে, যেটাকে সিনেমার ভাষায় বলা হয়— বিহাইন্ড দ্য সিন। তবে এক্ষেত্রে এই বিহাইন্ড দ্য সিনের কাহিনি শোনাতে বসলে ভালর সাথে অনেক মন্দ কথাও উঠে আসবে, তাই সেটাকে এড়িয়ে চলাই ভাল। তবে কিছু তো বলাই যায়, প্রথম থেকেই আমাদের চিন্তাভাবনায় যে-ক’টা ব্যাপার ছিল—

১) ওই যে আগেই বলা হল, গুণমানের সাথে কোনও রকম আপোষ করা হবে না।

২) এটাকে একটা টিমগেম হিসেবে ধরা হবে, মানে, যিনি যেটায় পারদর্শী আরকি (যিনি আঁকায় পারদর্শী, তিনি আঁকবেন; যিনি লেখায়, তিনি লিখবেন)... আসলে, আমাদের এখানে এখনও টিমওয়ার্ক করে কমিক্‌স প্রকাশিত হওয়ার সংখ্যা খুবই কম।

৩) এমন একটা কিছু করা যাতে প্রথম থেকেই পাঠকদের মনে একটা স্থায়ী জায়গা করে নেওয়া যায়।

৪) সবথেকে গুরুত্বপূর্ণ পয়েন্ট, দাম— বইয়ের এমন একটা দাম রাখা হবে, যেটা পাঠকদের কাছে বিড়ম্বনার কারণ না হয়ে দাঁড়ায়।

 

কলকাতা কমিক্‌স-এর এই প্রথম প্রয়াসটির ২০২০ সালের কলকাতা বইমেলায় প্রকাশ করার চিন্তাভাবনা নিয়েই কাজ শুরু হয়েছিল। কিন্তু নানারকম প্রতিকূলতায় সে-প্রচেষ্টা কিছুটা পিছিয়ে যায়। তখন দ্বিতীয় পরিকল্পনা হিসেবে ২০২০ সালের নববর্ষের প্রথম দিন অর্থাৎ ১লা বৈশাখ এটি প্রকাশ করার চিন্তাভাবনা করা হয়। তারপর অতিমারীর কারণে শেষ অব্দি পথচলা শুরু হয় শুভ মহালয়াতে (১৭ সেপ্টেম্বর,২০২০)।
সবার ভালবাসা সাথে নিয়ে আগামী দিনে আমরা সব কিছু জয় করে এই পথচলা অব্যাহত রাখতে পারব এই আশাই সবার কাছে রাখছে কলকাতা কমিক্‌স।

logo.PNG